meaning kosh

The Classification of Noun | Noun এর শ্রেণীবিন্যাস

By Team MeaningKosh - 17 September 2020

The Classification of Noun. Noun এর শ্রেণীবিন্যাস। Noun হল কোন কিছুর নাম। কতকগুলাে উদাহরণও লক্ষ্য করলে বুঝা যাবে। এখন আমরা noun এর ব্যাপক শ্রেণীবিভাগ নিয়ে আলােচনা করব। তবে তার আগে কেন এই শ্রেণী বিভাগ তা একটু বিবেচনা করে দেখা যাক।

The Classification of Noun | Noun এর শ্রেণীবিন্যাস

নিচের বাক্যগুলাে পড়ঃ

(1) Rahim reads a book. (রহিম একটি বই পড়ে)
(2) I want some paper. (আমি কিছু কাগজ চাই।)
(3) A team of players has come today. (আজ একদল খেলােয়াড় এসেছে।)

The Classification of Noun | Noun এর শ্রেণীবিন্যাস

উপরের বাক্যগুলােতে noun এর বিভিন্ন ব্যবহার লক্ষ্যণীয়। (1) নং বাক্যে Rahim নামটির প্রথম অক্ষর একটি Capital letter, (২) নং বাক্যে paper এর প্রথম অক্ষর small letter, (3) নং বাক্যে অনেকজন খেলােয়াড় থাকা সত্ত্বেও singular verb ‘has’ ব্যবহৃত হয়েছে, have ব্যবহৃত হয়নি; কেন এই বিভিন্নতা? তাহলে নিশ্চয়ই একেক ধরনের noun এর ক্ষেত্রবিশেষে ব্যবহার (treatment) একেক প্রকার। আর এজন্য noun এর classification জানা অত্যন্ত জরুরী। এছাড়াও রয়েছে noun এর gender (লিঙ্গ), number (বচন), case (কারক)। এসব জিনিস বিশেষভাবে জানতে হলে noun এর classification সম্বন্ধে ভাল ধারণা রাখতে হবে।

Read More: Parts of Speech

CLASSIFICATION: আমরা এখানে দুটি ভিন্ন দৃষ্টিকোণ থেকে noun এর classification দেখব।

(A) Noun যেসব জিনিসের নাম প্রকাশ করে ঐসব জিনিসের অবস্থা বিচারে শ্রেণী বিভাগ, এবং (B) Noun যেসব জিনিসের নাম প্রকাশ করে ঐসব জিনিসের “গণনযােগ্যতা” (countability) বিচারে শ্রেণী বিভাগ।

০ প্রথম দৃষ্টিকোণ থেকে noun কে প্রধানত দুই ভাগে ভাগ করা যায়; যথা-

Concrete Noun কে আবার চারভাগে বিভক্ত করা যায়; যথা –

০ দ্বিতীয় দৃষ্টিকোণটি থেকে noun কে দুই ভাগে ভাগ করা যায়; যথা-

  •  Countable Noun
  • Uncountable Noun.

ELABORATE DISCUSSION (বিস্তারিত আলােচনা) .

প্রথম দৃষ্টিকোণটি ছিল বস্তুর বাহ্যিক অবস্থা বিষয়ক। এই “বাহ্যিক অবস্থা” বলতে কি বুঝানাে হচ্ছে তা না বুঝলে noun এর এই শ্রেণী বিভাগ বােঝা যাবে না। একটি উদাহরণের মাধ্যমে তাই ব্যাপারটা স্পষ্ট করা দরকার। মনে কর একটি বারের নাম Friday. এতে একটি নির্দিষ্ট সময়কালের নাম। একে দেখা, ছোঁয়া এমনকি অনুভবও করা যায় না; কিন্তু হিসাব করে বােঝা যায়।

আবার আরেকটি Noun নেয়া যাক “সত্যবাদিতা (truthfulness)”. এই noun এর জিনিসটিকে ধরা, ছোঁয়া, শােনা যায় না; এটা কেবল কল্পনার সাহায্যে উপলব্ধি করা যায়। সুতরাং এই দৃষ্টিকোণ থেকে noun এর বর্তমান শ্রেণী বিভাগ করা হয়েছে। এবার তােমাদের ব্যাপারটা বুঝতে একদম কষ্ট হবে না।

Tags: ,
avatar

Team MeaningKosh

View all posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Top